আমেরিকা'র ৫ টি বিখ্যাত জায়গা


Image result for Manhattan







১. ম্যানহাটন: আমেরিকার সবচেয়ে আকর্ষণীয় স্থানের লিস্টের পরবর্তী স্থানে রয়েছে ম্যানহাটন (Manhattan)। ম্যানহাটন আমেরিকার বৃহত্তম শহর নিউইয়র্ক সিটির ৫ টি বরো বা কাউন্টির মধ্যে ক্ষুদ্রতম। ম্যানহাটনই মূলত নিউইয়র্ক শহরের প্রাণ।

নিউইয়র্ক সিটির কথা চিন্তা করলেই আমাদের মনের মধ্যে ভেসে উঠে ম্যানহাটনের গগনচুম্বী সব দালান বা  স্কাইস্ক্রাপারের চিত্র।


নিউইয়র্ক সিটির কথা চিন্তা করলেই আমাদের মনের মধ্যে ভেসে উঠে ম্যানহাটনের গগনচুম্বী সব দালান বা  স্কাইস্ক্রাপারের চিত্র।
 আকাশ ছোয়া এসব দালানের চিত্র আমরা হাজার বার এরও বেশি দেখেছি টিভির পর্দায়। এখানের গগনচুম্বী দালানগুলোর মধ্যে অন্যতম হলো এম্পায়ার স্টেট, ক্রিস্‌লার এবং সিটিকর্প সেন্টার। আর ১০১ তলা ওয়ার্ল্ড ট্রেড সেন্টার যুগলের অবস্থানও ছিল এই ম্যানহাটন দ্বীপেই।







Image result for yellowstone national park pictures
ইয়েলোস্টোন জাতীয় উদ্যান


Image result for yellowstone national park pictures

২.  ইয়েলোস্টোন জাতীয় উদ্যান: আমেরিকার দর্শনীয় স্থান গুলোর মধ্যে অন্যতম হল ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক (Yellowstone National Park)। এটি বিশ্বের বিশ্বের সবচেয়ে প্রাচীন ন্যাশনাল পার্ক। পার্কের ভিতরে রয়েছে পর্বতমালা, গিরিখাত, নদী ও হ্রদ। এটি ১৮৭২ সালের ১লা মার্চ রাষ্ট্রপতি ইউলিসিস এস. গ্র্যান্টের সাক্ষরানুক্রমে মার্কিন কংগ্রেস একটি আইন পাস করে স্থাপিত হয়েছিলো। জীববৈচিত্র্য ও জিওথার্মাল বৈশিষ্ট্যের জন্য পার্কটি খুবই বিখ্যাত।





Image result for grand canyon pictures
গ্র্যান্ড ক্যানিয়ন





৩. গ্র্যান্ড ক্যানিয়ন: আমেরিকান টুরিস্টদের কাছে সবচেয়ে আকর্ষণীয় স্থান হল গ্র্যান্ড ক্যানিয়ন (Grand Canyon)। আমেরিকার অ্যারিজোনা অঙ্গরাজ্যেের উত্তর-পশ্চিম সীমান্তে অবস্থিত এই গ্র্যান্ড ক্যানিয়ন যেন পৃথিবীর ২০০ কোটি বছরের এক নীরব সাক্ষী। অসামান্য প্রাকৃতিক সৌন্দর্য গ্র্যান্ড


ক্যানিয়নকে এনে দিয়েছে আমেরিকায় আগত পর্যটকদের প্রধান আকর্ষণের খ্যাতি। প্রতি বছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে বিপুল সংখ্যক দর্শনার্থী ছুটে আসেন গ্র্যান্ড ক্যানিয়নের বাহারি রংয়ের সৌন্দর্য উপভোগ করতে। তবে গ্র্যান্ড ক্যানিয়নে ঘুরতে আসা পর্যটকদের প্রধান আকর্ষণ হলো সূর্যোদয় দেখা।



নায়াগ্রা জলপ্রপাত

৪. নায়াগ্রা জলপ্রপাত: আমেরিকার সবচেয়ে আকর্ষণীয় স্থানের ৪র্থ স্থানে রয়েছে প্রকৃতির অপার বিস্ময় –  নায়াগ্রা জলপ্রপাত (Niagara Falls)। বিশ্বের সর্ববৃহৎ জলপ্রপাত এটি।১৬৭ ফুট উঁচু এই জলপ্রপাত থেকে প্রতি সেকেন্ডে ৬৪ হাজার ৭৫০ ঘনফুট পানি নদীতে আছড়ে পড়ে। জলপ্রপাতটি আমেরিকার নিউইয়র্ক এবং কানাডার ওন্টারিও প্রদেশের মধ্যবর্তী আন্তর্জাতিক সীমানার ওপর অবস্থিত। ভ্রমণ পিপাসু সকল প্রকৃতিপ্রেমী পর্যটকদের কাছে নায়াগ্রা জলপ্রপাতটি একটি

রোমাঞ্চকর স্থান। তবে আমেরিকাতে জলপ্রপাতটি পিছন থেকে দেখতে হলেও কানাডাতে সরাসরি সামনে থেকেই দেখা যায় ফলে সম্পূর্ণ জলপ্রপাত ভালোমত দেখা যায়। এখানে মুগ্ধ পর্যটকদের খুব কাছেই জলপ্রপাতের জলরাশিতেই রংধনু এসে ধরা দেয়। আমেরিকাতে প্রতি বছরে ১৪ মিলিয়নেরও বেশি পর্যটক আসে প্রকৃতির অপার বিস্ময় এই নায়াগ্রা জলপ্রপাত দেখতে।



লাস ভেগাস স্ট্রিপ

৫. লাস ভেগাস স্ট্রিপ:  লাস ভেগাস স্ট্রিপ (Las Vegas Strip)। বিশ্বের গ্যাম্বলিং রাজধানী হিসেবে খ্যাত, লাস ভেগাস আমেরিকার দক্ষিণ নেভাদা মরুভূমিতে অবস্থিত। লাস ভেগাস শহরের যে সমস্ত রাস্তা জুড়ে বড় বড় হোটেল, জুয়া খেলার আখড়া বা ক্যাসিনো গুলো ছড়িয়ে ছিটিয়ে আছে সে জায়গাটুকুকে বলা হয়  লাস ভেগাস স্ট্রিপ। লাস ভেগাসের ৫ তারকা বা ৭ তারকা 

সাত তারকা হোটেল
হোটেলগুলো নির্মিত হয়েছে বিভিন্ন থিমকে ঘিরে। যেমন – কোনটা প্যারিস,  কোনটা আলাদীন,  কোনটা ট্রেজার আইল্যান্ড,  কোনটা সিজার সম্রাট, গ্রীস, আফ্রিকা, মিশরের ফারাও রাজাদের কেন্দ্র করে নির্মিত। তবে, শুধু হোটেল বা ক্যাসিনো নয়, এই শহরের এয়ারপোর্ট থেকে শুরু করে  সুপার মার্কেট, গ্যাস স্টেশন, সুপার মার্কেট, রেস্তোরাঁ ইত্যাদি সব জায়গাতেই সাজানো থাকে জুয়া খেলার স্লট মেশিন।

No comments

Theme images by rion819. Powered by Blogger.